মডার্নার টিকা ৬ মাস পর্যন্ত ৯৩ ভাগ কার্যকর

বিডিসংবাদ অনলাইন ডেস্ক:

ওষুধ কোম্পানি মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা ষ্টিফেন ব্যান্সেল বলেছেন, আমরা অত্যন্ত আনন্দিত যে আমাদের কোভিড ১৯-এর টিকা ছয় মাস পর্যন্ত ৯৩ ভাগ টেকসই কার্যকারিতা দেখিয়েছে। তবে এটা মানতে হবে যে ডেল্টা ধরণ একটি নতুন হুমকি এবং এ বিষয়ে আমাদেরকে সতর্ক থাকতে হবে।

মডার্না বলেছে, তাদের টিকার দ্বিতীয় ডোজ নেয়ার ছয় মাস পর্যন্ত তা ৯৩ ভাগ কার্যকর থাকে। বৃহস্পতিবার এক ঘোষণায় ম্যাসাচুসেটস ভিত্তিক কেম্ব্রিজ প্রতিষ্ঠানটি তাদের আয়ের হিসাব দেয়ার সময় একথা জানায়।

প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা ষ্টিফেন ব্যান্সেল বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে আমাদের কোভিড ১৯-এর টিকা ছয় মাস পর্যন্ত ৯৩ ভাগ টেকসই কার্যকারিতা দেখিয়েছে তবে এটা মানতে হবে যে ডেল্টা ধরণ একটি নতুন হুমকি এবং এ বিষয়ে আমাদেরকে সতর্ক থাকতে হবে।

প্রতিষ্ঠানের তরফে বলা হয়েছে, তাদের মনে হয় শীতকালের আগে একটি বুস্টার শট নেয়া প্রয়োজন, তবে স্বাস্থ্য কর্মকর্তারা আপাতত বুস্টার নেবার পরামর্শ দিচ্ছেন না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা দরিদ্র দেশগুলোতে প্রথম ডোজ দেয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত ধনী দেশগুলোকে বুস্টার না দেয়ার পরামর্শ দিয়েছে।

দ্বিতীয় কোয়ার্টারে মডার্না ২.৭৮ বিলিয়ন ডলার আয় করেছে। গত বছর এই সময়ে তাদের ক্ষতি হয়েছিল ১ লাখ ১৭ হাজার ডলার। এই টিকাটি প্রতিষ্ঠানের একমাত্র অনুমোদিত পণ্য যা বিশ্বের ৫০টি দেশে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি পেয়েছে।

জার্মান পার্টনার বায়ো এন টেকের সাথে যৌথভাবে টিকা উৎপাদনকারী ফাইজার সম্প্রতি বলেছে, তাদের টিকা দ্বিতীয় ডোজ দেয়ার পর কয়েক মাস কার্যকর থাকে। তারা আরো বলেছে, কোম্পানির লাভের প্রায় অর্ধেক আসছে এই টাকা থেকে।
সূত্র : ভয়েস অব আমেরিকা

 

বিডিসংবাদ/এএইচএস