ঢাবিতে আইন অনুষদের নবীন বরণ ও বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বই বিতরণ অনুষ্ঠিত

বিডিসংবাদ প্রতিবেদকঃ  গত ১৪ই এপ্রিল, রবিবার  ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের  ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ৪৪ তম ব্যাচের  নবীন বরণ ও বঙ্গবন্ধু’র “অসমাপ্ত আত্মজীবনী” বই বিতরণী অনুষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।

আইন অনুষদ ছাত্রলীগের সভাপতি শরিফুল হাসান শুভ’র সভাপতিত্বে  উক্ত অনুষ্ঠানে সম্মানিত নেতৃবৃন্দ  নতুন বর্ষের শিক্ষার্থীদের বরণ এবং জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ও আদর্শে উজ্জীবিত হয়ে সকলকে দেশ গড়ার অঙ্গীকার প্রদান করা হয়, শিক্ষার্থীদের হাতে বাংলার অবিসংবাদিত নেতা ও বাঙালী জাতির শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ উপহার হিসাবে তুলে দেওয়া হয়।

এ সময়  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন অনুষদ এর সাবেক ছাত্র ও বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ সভাপতি এডভোকেট মোল্লা মোঃ আবু কাওছার, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সংগ্রামী সভাপতি আবিদ আল হাসান, ঢাকা বিশ্ববিদালয়ের ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান এবং সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স, ডেপুটি এটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান  এবং বিভিন্ন সংঘঠনের নেতৃবৃন্দ।

উপস্থিত অতিথিরা বঙ্গবন্ধু’র লেখা অসমাপ্ত আত্মজীবনী’র উপর আলোচনা ও দিকনির্দেশক দেশ গড়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় ,বাংলাদেশ ছাত্রলীগের এবং ঢাবির আইন বিভাগের ভুমিকা বর্ণনা করেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই ঐতিহ্যবাহী আইন বিভাগের ছাত্র ছিলেন সে স্মৃতি চারণ করে বর্তমান শিক্ষার্থীদেরকে ও দেশ এবং দেশের মানুষের কল্যাণে কাজ করার আহবান জানানো  এবং উৎসাহমূলক বক্তৃতা প্রদান করা হয়।

এ সময় বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সংগ্রামী সভাপতি আবিদ আল হাসান, তিনি বলেন – “রাজনীতির পাশাপাশি শিক্ষা নয় বরং শিক্ষার পাশাপাশি রাজনীতি করতে হবে এবং জাতির পিতা বঙ্গবন্ধুর মত দেশকে এবং দেশের মানুষকে ভালোবাসতে হবে। 

মা দিবস উপলক্ষে তিনি বলেন- জকের মা দিবসে মায়ের স্বপ্ন পূরণ করতে হবে , লেখাপড়া করতে হবে এবং নিজেকে প্রতিষ্ঠিত করে মায়ের আশা পূরণ করতে হবে সাথে সাথে পরিচ্ছন্ন, আদর্শ  এবং মুক্তিযুদ্ধের পক্ষের ছাত্র রাজনীতির মাধ্যমে দেশ মাতাকেও সেবা করতে হবে।”

ঢাবি’র সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স

ঢাবি’র সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স বলেন –মুক্তিযুদ্ধের চেতনার বাণী তরুণ আইন ছাত্রদের মাঝে ছড়িয়ে দিতে হবে , ভিন্নমতালবীদের কানে বঙ্গবন্ধুর আদর্শের বাণী পৌঁছে দিতে হবে, আর এই কাজ করতে হবে আইন অনুষদ ছাত্রলীগকেই , পশে থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

আইন অনুষদ ছাত্রলীগের সভাপতি শরিফুল হাসান শুভ

আইন অনুষদ ছাত্রলীগের সভাপতি শরিফুল হাসান শুভ তার বক্তব্যে আইন বিভাগের নানাবিধ সমস্যার কথা তুলে ধরেন ও তা সমাধানের লক্ষ্যে নিরবিচ্ছিন্ন ভাবে সাধারণ শিক্ষার্থীদের সাথে কাজ করে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন। তিনি বলেন-  “বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত এই আইন অনুষদে প্রত্যেকটি তরুণ আইন ছাত্রের কাছে বঙ্গবন্ধুর আদর্শের বাণী পৌঁছে দিতে আইন অনুষদ ছাত্রলীগ সদা প্রস্তুত, সেশন ভিত্তিক প্রত্যেক ব্যাচ এ ছাত্রলীগের কমিটি করে সর্বস্তরে মুক্তি যুদ্ধের চেতনা ছড়িয়ে দিয়ে সোনার বাংলাদেশ গড়তে হবে

এছাড়া আরোও বক্তব্য রাখেন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মোল্লা আবু কাওছার , বাংলাদেশ আইন সমিতির সাবেক সভাপতি আবদুর নূর দুলাল এবং  সাতক্ষীরার কৃতি সন্তান এ্যাডভোকেট সাইফুজ্জামান

অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক মো. তাওহীদ বনি অনুষ্ঠানের সাবির্ক  দায়িত্বে ছিলেন – শেখ মহিবুল্লাহ হাসান, আরিজ তোফায়েলসহ আরো অনেকে।

উক্ত আলোচনা ও নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অলঙ্কৃত করেছেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সংগ্রামী সভাপতি এড. মোল্লা মোঃ আবু কাওছার

বিডিসংবাদ/এএইচএস