করোনায় দেশে আরো ৩৮ মৃত্যু, শনাক্ত ১০২৮

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৩৮ জন মারা গেছেন বলে শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এনিয়ে দেশে করোনায় মোট মৃত্যু ১২ হাজার ৩৪৮ জনে দাঁড়াল।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ১ হাজার ২৮ জনের শরীরে নতুন করে করোনা শনাক্ত হয়েছে। এনিয়ে মোট শনাক্ত ৭ লাখ ৮৭ হাজার ৭২৬ জনে পৌঁছেছে।

এর আগে শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর জানায়, আগের ২৪ ঘণ্টায় ২৬ জন মারা যায় এবং ১ হাজার ৫০৪ জন করোনায় আক্রান্ত হয়।

গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ২৩০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। শনাক্তের হার ৮.৪১ শতাংশ।

নতুন করে করোনা থেকে সুস্থ হয়েছেন ৭৫৯ জন। মোট সুস্থ ৭ লাখ ২৯ হাজার ৭৯৮ জন। সুস্থতার হার ৯২ দশমিক ৬৫শতাংশ। মৃত্যুর হার ১.৫৭ শতাংশ।

বিশ্ব পরিস্থিতি

বিশ্ব জুড়ে করোনার টিকা কার্যক্রম পরিচালনার পরও দিন-দিন বাড়ছে করোনার সংক্রমণ। ইতোমধ্যেই বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১৬ কোটি ৫৮ লাখ ছাড়িয়েছে।

যুক্তরাষ্ট্রের জন হপকিনস্ বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৬ কোটি ৫৮ লাখ ৮১ হাজার ৪২২ জনে দাঁড়িয়েছে। এছাড়া প্রাণঘাতী এই ভাইরাসে মারা গেছেন ৩৪ লাখ ৩৮ হাজার ৬৭৮ জন।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকায় এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা ৩ কোটি ৩০ লাখ ৮৪ হাজার ৮০০ জন এবং মৃত্যুবরণ করেছে ৫ লাখ ৮৯ হাজার ২২২ জন।

বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতে চলমান করোনার প্রকোপে এই পর্যন্ত মোট শনাক্ত হয়েছে ২ কোটি ৬০ লাখ ৩১ হাজার ৯৯১ জন এবং মারা গেছে ২ লাখ ৯১ হাজার ৩৩১ জন।

এদিকে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যু সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৪৬ হাজার ৩০৯ জনে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৫৯ লাখ ৭০ হাজার ৯৪৯ জন।

সূত্র : ইউএনবি

বিডিসংবাদ/এএইচএস