ঢাকায় এসেছেন ব্লিঙ্কেনের নীতি উপদেষ্টা ডেরেক শোলে

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সিনিয়র নীতি উপদেষ্টা এবং পররাষ্ট্র দপ্তরের আন্ডার সেক্রেটারি হিসেবে দায়িত্বরত কাউন্সেলর ডেরেক শোলে আজ সন্ধ্যায় দুই দিনের সরকারি সফরে এখানে এসেছেন৷পররাষ্ট্র মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন ডেরেক শোলে এবং ইউএসএআইডি অ্যাডমিনিস্ট্রেটরের কাউন্সেলর ক্লিনটন হোয়াইটকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান।
সফরকালে শোলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে পৃথক বৈঠক করবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
এই সফরের উদ্দেশ্য দ্বিপাক্ষিক এবং সরকার টু সরকার সম্পর্ক জোরদার করা এবং রোহিঙ্গাদের মানবিক সহায়তার উপর গুরুত্বারোপ করা। এর আগে, মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্রের কার্যালয় বলেছিল, কাউন্সেলর তার ঢাকা সফরে রোহিঙ্গা সংকট মোকাবেলায় সহায়তা এবং যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে নিরাপত্তা অংশীদারিত্বের সমন্বয় নিয়ে আলোচনা করবেন।
তিনি ঢাকা সফরকালে বাংলাদেশের সিনিয়র কর্মকর্তাদের সাথে আন্তর্জাতিক ক্ষেত্রে ঢাকা-ওয়াশিংটন সহযোগিতা জোরদার করার বিষয়েও আলোচনা করবেন বলে এতে বলা হয়েছে।
ইউএস কাউন্সেলর ডেরেক শোলে এই সফরে ক্লিনটন হোয়াইট, ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের কাউন্সেলর এলিজাবেথ হর্স্ট, মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি এবং মার্কিন পররাষ্ট্র দপ্তরের অ্যাম্বাসেডর-এট-লার্জ ফর গ্লোবাল ক্রিমিনাল জাস্টিস বেথ ভ্যান শ্যাকের সমন্বয়ে সাত সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস এবং মার্কিন দূতাবাসের কর্মকর্তারা বৈঠকে প্রতিনিধিদলের সাথে থাকবেন।
মার্কিন পররাষ্ট্র দফতরের কাউন্সেলর বুধবার সন্ধ্যায় পাকিস্তানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। শোলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রীর নির্দেশ অনুসারে বিশেষ কূটনৈতিক কার্য পরিচালনা করেন।

বিডিসংবাদ/এএইচএস