দূরারোগ্য ক্যান্সার থেকে বাঁচতে হলে সচেতন হতে হবে : আসাদুজ্জামান নূর (এমপি)

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর (এমপি) বলেছেন, মরনব্যাধি ক্যান্সার থেকে বাঁচতে হলে সমাজের সকল শ্রেণির মানুষকে এখন থেকে আরও বেশি সচেতন হতে হবে।
তিনি বলেন, ক্যান্সার প্রতিরোধে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। ক্যান্সার কি এটা মানুষকে বুঝাতে হবে। ধুমপান কমাতে হবে। তা না হলে এই রোগ কমানো যাবে না।
দেশে ক্যান্সার রোগ একটি বড় সমস্যা উল্লেখ করে আসাদুজ্জামান নূর বলেন, আমাদের দেশে ক্যান্সার রোগীর সংখ্যা তুলনামূলকভাবে বেড়েই চলেছে। এই মরনব্যাধির চিকিৎসা ব্যয়বহুল। সে কারণে সমন্বিত চিকিৎসা ব্যবস্থা চালু করা দরকার। ভাল মানের ডাক্তার তৈরি করা দরকার। দেশে ক্যান্সার রোগের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ডাক্তারের অভাব রয়েছে।
আজ শনিবার দুপুরে রাজধানীর উত্তরা ১০ নং সেক্টর আহছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালে বিশ্ব ক্যান্সার দিবস-২০২৩ পালন উপলক্ষে কাজী রফিকুল আলম মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এরআগে, অনুষ্ঠানের প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ আহছানিয়া মিশন ক্যান্সার এ্যান্ড জেনারেল হাসপাতালের ২০২১-২০২২ সালের প্রথম বার্ষিক রিপোর্টের মোড়ক উন্মোচন করেন।
দেশবরেণ্য অভিনেতা আসাদুজ্জামান বলেন, আমার এলাকার মানুষ, আমার সহকর্মী প্রয়াত অভিনেতা আলী যাকের ক্যান্সারে আক্রান্ত হয়ে দুই বছর আগে মারা গেছেন। ডাক্তার বলেছিল, তিনি দুই বছর বাঁচবেন, পরবর্তীতে মানুষের দোয়ায় এবং আল্লাহর রহমতে তিনি চার বছর বেঁছে ছিলেন। এক্ষেত্রে আহছানিয়া মিশন একটি বড় কাজ করেছে। আপনাদের প্রয়োজনে আপনারা যে কোন সময় যে কোন শিল্পীকে আপনারা চাইলে ওই শিল্পীকে এনে আপনাদের সামনে হাজির করবো।
ঢাকা আহ্ছানিয়া মিশনের সভাপতি ও এএমসিজিএইচ-এর গভর্নিং বডির চেয়ারম্যান কাজী রফিকুল আলমের সভাপতিত্বে প্যানেল আলোচনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, প্রখ্যাত ক্যান্সার বিশেষজ্ঞ ও এএমসিজিএইচ-এর গভর্নিং বডির সদস্য অধ্যাপক ডাঃ এম এ হাই, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন শাখা) মোঃ সাইদুর রহমান, স্বাস্থ্য অধিদফতরের (পরিচালক) লাইন ডিরেক্টর অধ্যাপক ডাঃ মোহাম্মদ রোবেদ আমিন (এনসিডিসি), ঢাকা আহছানিয়া মিশন মেডিকেল কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ অধ্যাপক ডাঃ দীপক কুমার সান্যাল, হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক, দেশবরেন্য ক্যান্সার চিকিৎসক অধ্যাপক ডাঃ কামরুজ্জামান চৌধুরী, হাসপাতালের ডিরেক্টর ও কাজী রফিকুল আলমের মেয়ে কাজী শামীমা মেঘনা, ডা: ফারহানা, ডাক্তার মৌ, ডাক্তার জান্নাত। ঢাকা আহছানিয়া মিশনের ক্যান্সার বিশেষজ্ঞগণ এবং হাসপাতালের চিকিৎসক, উচ্চ পদস্থ কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান সঞ্চালনা করেন ডা: এ কে এম শাহরিয়ার ও ডা: ফারহানা ফেরদৌসি।

বিডিসংবাদ/এএইচএস