ধর্মীয় অপব্যাখা ও রাজনৈতিক কারণে শিক্ষাক্রমের বিরোধিতা করা হচ্ছে : শিক্ষামন্ত্রী

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

ঢাকা, ২৯ মার্চ, ২০২৩ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, রাজনৈতিক কারণ আর ধর্মের অপব্যবহারের মাধ্যমে মগজ ধোলাই অব্যাহত রাখতেই নতুন শিক্ষাক্রম নিয়ে বিরোধীতা করা হচ্ছে।
আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় শিক্ষাক্রম বিস্তরণ ও দেশব্যাপী প্রধান শিক্ষকদের প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা জানান শিক্ষামন্ত্রী।
জাতীয় শিক্ষাক্রম বাস্তবায়নের বিরোধিতার বিষয় উল্লেখ করে তিনি বলেন, ‘নির্বাচনের বছরে রাজনৈতিক বিরোধিতার কারণে বিরোধিতা করা হচ্ছে। আর আরেকটি পক্ষ রয়েছে, যারা ধর্মের অপব্যাখ্যা করে সংকীর্ণ রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য বিরোধীতা করছে।
শিক্ষামন্ত্রী বলেন, ‘পদ্মাসেতু নিয়ে যেমন ষড়যন্ত্র হয়েছে, তেমনি নতুন শিক্ষাক্রম নিয়েও অনেক বাধা তৈরি হচ্ছে। আমাকে এবং যারা বইয়ের লেখক, শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবালসহ তাদের বেশ কয়েকজনকে কদর্য ভাষায় আক্রমণ করা হয়েছে যা অনভিপ্রেত।
তিনি আরো বলেন, আমাদের দেশকে এগিয়ে নেবার জন্য, নতুন প্রজন্মের ভবিষ্যত নির্মাণ করবার জন্য, আর যে স্বপ্ন নিয়ে এতো ত্যাগের বিনিময়ে দেশটি তৈরি হয়েছিলো, সেই স্বপ্নের জায়গাটিতে পৌঁছবার জন্য আমাদের যা কিছু এখন করণীয়, তা করতেই হবে।
ডিজিটাল বাংলাদেশ নিয়ে কটাক্ষ শুনতে হয়েছে-এ কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘এটি তো নির্বাচনের বছর, রাজনৈতিক বিরোধিতা তো আছেই। সব দেশেই থাকে, আমাদের দেশেও আছে। আমাদের দেশের ধরনটা হয়ত ভিন্ন। এখানে (বাংলাদেশে) বিরোধিতা করলে একটি পক্ষ আছে যারা আমাদের পক্ষটাকে নিশ্চিহ্নই করে দিতে চায়। গ্রেনেড মেরে, বোমা মেরে গুলি করে, নানান পদ্ধতিতে। নির্বাচন সামনে তারা খুব সক্রিয় হয়ে ওঠে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষাবিদ অধ্যাপক জাফর ইকবাল, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলাইমান খান, ইউনিসেফের চিফ অব এডুকেশন দীপা শংকর।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ড. মো. গোলাম ফারুক, মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক হাবিবুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম।
উদ্বোধনী অনুষ্ঠানে সারাদেশের প্রধান শিক্ষকরা ভার্চুয়ালি যুক্ত ছিলেন।
বিডিসংবাদ/এএইচএস