বইমেলায় হামিদ মোহাম্মদ জসিমের দুটি বই

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হলো সাংবাদিক -সাহিত্যিক হামিদ মোহাম্মদ জসিম এর ‘অমর কিশোর শেখ রাসেল’ ও ‘ভূতের রাজ্যে একরাত’ নামের দুটি বই। দুটি বই-ই প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা শিশুকিশোর প্রকাশন।

এর মধ্যে ‘অমর কিশোর শেখ রাসেল’ বইটিতে লেখক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ সন্তান শেখ রাসেলের মাধ্যমে টুঙ্গিপাড়ার ছোট্র খোকার জাতির জনক হয়ে উঠার বিভিন্ন সময়কে তুলে ধরেছেন। গুরুত্বপূর্ণ তথ্যসমৃদ্ধ সচিত্র এই বইটিতে বঙ্গবন্ধুর পরিবারের বেশ কয়েকটি দুর্লভ ছবিও রয়েছে।

পরিবারের সর্বকনিষ্ঠ হিসেবে সবার আদরের ও ভালোবাসার মানুষ ছিল বলে প্রতিটি ছবিতেই রয়েছে শেখ রাসেলের উপস্থিতি। তথ্যসমৃদ্ধ এই বইটি পড়ে বাংলা ও বাঙালির অনেক ইতিহাস জানতে পারবেন পাঠকরা।

এ প্রসঙ্গে বইটির লেখক হামিদ মোহাম্মদ জসিম বলেন, ‘শেখ রাসেলকে নিয়ে লেখা আমার তৃতীয় গ্রন্থ ‘অমর কিশোর শেখ রাসেল’। এর আগে ১৯৯৪ সালে শেখ রাসেলকে নিয়ে প্রথম গ্রন্থ ‘একরাতের বন্ধু শেখ রাসেল’ ও ১৯৯৮ সালে দ্বিতীয় গ্রন্থ ‘শেখ রাসেলের রক্তমাখা শার্ট’ প্রকাশ হয়েছে।

এরমধ্যে ২০০৮ সালে ‘একরাতের বন্ধু শেখ রাসেল’ এর দ্বিতীয় মদ্রণ বের করেছে দেশের স্বনামধন্য প্রকাশনা সংস্থা অনিন্দ্য প্রকাশ। দুটি গ্রন্থই পাঠক সমাদৃত হয়েছে। মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত পাঠকদের কাছে ‘অমর কিশোর শেখ রাসেল’ও সমাদৃত হবে বলে আশাবাদী আমি।

এছাড়া লেখকের অন্য বই ‘ভূতের রাজ্যে একরাত’-এ শিশু-কিশোরদের অমূলক ভৌতিক ভয়েকে জয় করার প্রয়াস চালানো হয়েছে। প্রযুক্তির উৎকর্ষতায় বর্তমানের শিশুদের মানবিক মানস গঠনে ‘ভূতের রাজ্যে এক রাত’ বইটি সহায়তা করবে বলে মনে করে করেন বই দুটির প্রকাশক।

বইটি সম্পর্কে লেখক হামিদ মোহাম্মদ জসিম বলেন, আমাদের আগামী প্রজন্ম যেন অমূলক ভয় আর নেতিবাচক চিন্তা চেতনা থেকে মুক্ত হয়ে মেধা মননের বিকাশ ঘটাতে পারে, তা আমাদেরকেই নিশ্চিত করতে হবে। এমন ভাবনা থেকেই ‘ভূতের রাজ্যে একরাত’ এ গল্পচ্ছলে কিছু অসঙ্গতি তুলে ধরার চেষ্টা করেছি। প্রথম দিন থেকে মেলায় আসা ‘ভূতের রাজ্যে একরাত’ ইতোমধ্যেই পাঠক সমাদৃত হওয়ায় পরম করুণাময়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

এর মধ্যে লেখক তার ‘অমর কিশোর শেখ রাসেল’ বইটি উৎসর্গ করেছেন প্রয়াত সাংবাদিক, সাহিত্যিক ও সাবেক সংসদ সদস্য বেবী মওদুদকে। বইটির প্রচ্ছদ করেছেন দেলোয়ার রিপন। মূল্য ১৫০ টাকা।

‘ভূতের রাজ্যে এক রাত’ বইটি তিনি উৎসর্গ করেছেন কথাসাহিত্যিক মাহবুব রেজাকে। এটিরও প্রচ্ছদ করেছেন দেলোয়ার রিপন। মূল্য ১৫০ টাকা। বই দুটি পাওয়া যাচ্ছে অমর একুশে বই মেলায় শিশু কর্ণারের ৫৬২ নং শিশু কিশোর প্রকাশনের স্টলে।