কানাডার আলবার্টা পার্লামেন্টে বাংলা নববর্ষকে স্বীকৃতির ষষ্ঠ বার্ষিকী উদযাপন

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

ঢাকা, ৫ এপ্রিল, ২০২৩ (বাসস) : কানাডার আলবার্টা পার্লামেন্টে বাংলা নববর্ষকে ঐতিহাসিক স্বীকৃতির ষষ্ঠ বার্ষিকীর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছে বাংলাদেশ কমিউনিটি।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মঙ্গলবার রাতে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কানাডা প্রবাসী লেখক, গবেষক ও সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ হেরিটেজ এন্ড এথনিক সোসাইটি অব আলবার্টার সভাপতি প্রবীণ সমাজকর্মী শাহ সুফী মহ. লস্কর, বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক এর সভাপতি ও ইউএনবি স্টাফ রিপোর্টার কবি খায়রুল আহসান মানিক, সাবেক ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশ হেরিটেজ এন্ড এথনিক সোসাইটি অব আলবার্টা আনামুর রহমান মিয়া, বাংলাদেশের অন্যতম জাতীয় দাবারু এসরার জাহিদ খসরু ও এস. হাসান রাজীব।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বের দ্রুত বর্ধনশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ একটি। কানাডা ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ঐতিহ্যগতভাবেই বন্ধুত্বপূর্ণ। বাংলাদেশের অভ্যুদয়ের সময় থেকেই রাজনৈতিকভাবে দুই দেশের সম্পর্ক গড়ে উঠে যা গণতন্ত্র, স্বাধীনতা, মানবাধিকার এবং আইনের শাসনের প্রতি সম্মানের ভিতের উপর দাঁড়িয়ে।
বিগত ২০১৭ সালের ৪ এপ্রিল অনুষ্ঠিত আলবার্টা সংসদের ২৯তম বৈকালিক অধিবেশনে বাংলা নববর্ষকে স্বীকৃতি দিয়ে বাংলাদেশ ও কানাডা দুই দেশের ঐতিহাসিক বন্ধুত্বের ভিতকে আরো মজবুত করা হয়।
সভাপতির বক্তব্যে দেলোয়ার জাহিদ বলেন, ২০১৭ সালে আলবার্টা পার্লামেন্টে নিউ ডেমোক্র্যাট ককাসের সহযোগিতায় বাংলা নববর্ষকে স্বীকৃতি দিয়ে একটি বিবৃতি প্রদান করা হয়। গভীর আনন্দ ও শ্রদ্ধায় স্মরণে আসে ডেনিস ওলার্ড এমএলএ সংসদে তা উত্থাপন করেছেন, বিপুল করতালির মাধ্যমে একে স্বাগত জানান আলবার্টার সর্ব্বদলীয় আইন প্রণেতারা। তদানীন্তন স্পিকার রবার্ট ই ওয়ানার বাংলা নববর্ষকে নিয়ে হাউসের গভীর আগ্রহের কথা গুরুত্ব সহকারে উল্লেখ করেন এবং আলবার্টাবাসিকে তা পালনের আহ্বান জানান

বিডিসংবাদ/এএইচএস