গোলটির কৃতিত্ব রোনালদো পেলেন না কেন?

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

বিশ্বকাপ ফুটবলে সোমবার উরুগুয়ের বিরুদ্ধে ম্যাচে গোল করা নিয়ে বিতর্কে জড়ালেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ম্যাচের ৫৪ মিনিটে এগিয়ে যায় পর্তুগাল। ব্রুনো ফের্নান্দেসের ক্রসে মাথা ছুঁইয়ে তিনি গোল করেছেন বলে দাবি করেন রোনালদো। প্রথমে তার নামে গোল দিলেও পরে ব্রুনোর নামে গোল দেয় ফিফা।

ঠিক কী হয়েছিল?

বক্সের বাঁ দিক থেকে গোলের দিকে বল তুলেছিলেন ব্রুনো। অফসাইডের ফাঁদ কাটিয়ে বক্সে ঢুকে পড়েন রোনালদো। তার মাথার কাছ দিয়ে বল জালে জড়িয়ে যায়। গোল হওয়ার পরেই তার স্বভাবসিদ্ধ ভঙ্গিতে উল্লাস করতে থাকেন রোনালদো। দু’হাত তুলে সমর্থকদের অভিবাদন জানান। প্রথমে তার নামেই গোলটি দেয়া হয়।

কিন্তু খালি চোখে দেখে প্রশ্ন উঠেছিল, সত্যিই কি রোনালদোর মাথায় বল লেগেছে? পরে বার বার রিপ্লে-তে দেখা যায় বল মাথায় কাছ দিয়ে গেছে। কিন্তু বলের অভিমুখ পরিবর্তন হয়নি। খুব ভালো করে লক্ষ্য করলে বোঝা যাচ্ছে, রোনালদোর মাথায় বল লাগেনি।

প্রথমে ফিফা রোনালদোর নামে গোল দিলেও মাঠের ঘোষক ব্রুনোর নামে গোল দেন। সব মিলিয়ে ধাঁধা তৈরি হয়। বেশ কয়েক মিনিট পরে ঘোষক জানান, ফিফা জানিয়েছে, গোলদাতা রোনালদো নন, ব্রুনো। ফিফার ওয়েবসাইটে রোনালদোর বদলে ব্রুনোর নামে গোল লেখা হয়।

রোনালদোর নামে গোলটি থাকলে এবারের বিশ্বকাপে দু’ম্যাচে ২টি গোল হয়ে যেত তার। বিশ্বকাপে সব মিলিয়ে ৯ গোল করে ইউসেবিয়োকে টপকে তিনি পর্তুগালের হয়ে সর্বাধিক গোলদাতা হয়ে যেতেন। কিন্তু সেটা হলো না।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

বিডিসংবাদ/এএইচএস