নরসিংদীতে কলেজ ছাত্রীর রহস্যজনক মৃত্যু

এম এ সালাম রানা, নরসিংদী নরসিংদীতে আকিবা সুলতানা রিতু(২২) নামে এক কলেজ ছাত্রীর রহস্যজনক মৃত্যু হয়েছে। শিবপুর উপজেলার পুটিয়া ইউনিয়নের মোল্লাকান্দা কাজী বাড়ীতে ৯ অক্টোবর সোমবার সন্ধ্যায় এঘটনা ঘটে। আকিবা সুলতানা রিতু শিবপুর উপজেলার খড়িয়া গ্রামের মৃত আবদুল মান্নানের মেয়ে এবং নরসিংদী সরকারী কলেজের বিএ দ্বিতীয় বর্ষে ছাত্রী। তার এই রহস্য জনক মৃত্যুতে এলাকায় ব্যাপক চাঞ্চল্য সুষ্টি হয়েছে।

পুলিশ ও এলাকাবাসী সুত্রে জানা যায়, রিতুর পিতা মান্নানের মৃত্যু পর ইয়াছমিন বেগম তার এক ছেলে ও দুই মেয়েকে নিয়ে তার পিত্রালয়  মোল্লাকান্দা কাজী বাড়ীতে এসে বসবাস করতে থাকে । মেয়ে রিতু নরসিংদী সরকারী কলেজে অধ্যায়ন কালীন সময়ে ওই কলেজেরই ছাত্রএকই উপজেলার মুন্সিবেরচর গ্রামের মৃত জিন্নত আলীর পুত্র মো: সাইফুল ইসলামের সাথে প্রণয়ের সম্পর্ক গড়ে উঠে। পরবর্তীতে তারা আদালতের মাধ্যমে ২০১৫ সালে ৮ এপ্রিল বিবাহবন্ধনে আবদ্ধ হয়। তাদের এই বিয়ে রিতুর পরিবারের লোকজন মনে প্রাণে মেনে নিতে পারেনি। রিতুর পরিবারের লোকজন বিভিন্ন  সময়ে রিতুকে বিভিন্ন ভাবে সাইফুলকে তালাক দিতে চাপ প্রয়োগ করে আসছিল। এর ধারাবাহিকতায় সাম্প্রতিক সময়ে স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিদের নিয়ে সামাজিক শালিস বৈঠক বসে। ওই বৈঠকে সাইফুলকে বিবাহ বিচ্ছেদের জন্য চাপ প্রয়োগ করা হয় এবং রিতুর খোড়পোষের জন্য ১লাখ ৬০হাজার ধায্য করা হয়। আত্মীয়-সজনের চাপে প্রথমে রাজি হলেও রিতু মন থেকে স্বামী সাইফুলকে ভুলতে না পেরে ঘটনার দিন সকালে শ্বশুর বাড়ীতে ছুটে যায়। সেখানে যাবার পর সাইফুলের সাথে কথাবার্তার পর সে তাকে ওই বাড়ীতে রেখে কলেজে চলে যায়। সাইফুল কলেজে যাবার পড়ে রিতুর চাচাতো ভাই মুছা লোকজন নিয়ে রিতুর শ্বশুরবাড়ী মুন্সিবেরচর গ্রামে যায় সেখানে তারা রিতুকে জোড়পূর্বক নিয়ে আসতে চায়। কিন্তু রিতু তাদের কথায় সম্মতি না দিলে তারা তাকে সেখোনে মারধোর শুরু করলে এলাকা বাসী ছুঠে আসে এবং ঘটনা প্রত্যক্ষ করে। পরে তারা রিতুকে ওই অবস্থায় টেনে হিছড়ে মোল্লাকান্দা নিয়ে আসে। পরবর্তীতে সাইফুল ও তার পরিবার জানতে পারে রিতু গলায় ফাঁস দিয়ে মৃত্যু বরন করেছে। রিতুর এই ্মৃত্যু  এলাকাবাসীসহ উভয় পরিবারের সদস্যদের মধ্যে রহস্য সৃষ্টি হয়েছে।

রিতুর রহস্যজনক মৃত্যুতে স্থানীয় মানবাধিকার সংস্থা এমডিএস ও নারী নির্যাতন প্রতিরোধ নেটওয়ার্ক ক্ষোভ প্রকাশ করে বলেন, পারিবারিক সহিংস নির্যাতনের ফলেই এই দু;খজনক মৃত্যু। তারা রিতুর মৃত্যুর সুষ্ঠু বিচারের দাবী জানান।

এদিকে  রিতুর মৃত্যু সাইফুল এবং তার পরিবারের লোকজন মেনে নিতে পারেনি। তাদের ধারনা রিতুকে চাপ প্রয়োগ করে মৃত্যু দিকে ঠেলে দিয়েছে।
এব্যাপারে রিতুর মামা হাসিব বাদী হয়ে শিবপুর মডেল থানায় একটি মামলা দায়ের করেছেন।

শিবপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দুজ্জামান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, পুলিশ খবর পেয়ে লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য নরসিংদী সদর হাসপাতালে প্রেরন করেছে।
এদিকে মঙ্গলবার বিকেলে ময়না তদন্ত শেষে পুলিশ রিতুর লাশ তার পরিবারের লোকজনের কাছে হস্তান্তর করে।