লকডাউনে মুভমেন্ট পাস ছাড়া চলাচল করা যাবে না

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

লকডাউনে জরুরি প্রয়োজনে চলাচলের জন্য পাস দেবে পুলিশ। পুলিশ সদরদফতর সূত্র জানায়, আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে মুভমেন্ট পাস অ্যাপসের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন আইজিপি ড. বেনজীর আহমেদ। এই পাসধারী ব্যক্তিরা সড়কে চলাচল করতে পারবেন। তবে সবাই এই পাস পাচ্ছেন না। শুধু জরুরি সেবার সাথে সংশ্লিষ্টদের দেয়া হবে এ পাস। তারা এই পাস ব্যবহার করে নিজেদের কাজে বেরোতে পারবেন।

করোনাভাইরাসের সংক্রমণরোধে ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন ছাড়া কোনোভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না।
পুলিশ সদরদফতর সূত্র জানায়, সদরদফতরের আইসিটি উইংয়ের সমন্বয়ে শুরু হতে যাচ্ছে মুভমেন্ট পাস কার্যক্রম। জরুরি পণ্য পরিবহন, সেবাদাতা, ব্যবসায়ী ও চাকরিজীবীদের যাচাই-বাছাই করে দেয়া হবে এই পাস।

জানা গেছে, মুদি দোকানে কেনাকাটা, কাঁচাবাজার, ওষুধপত্র, চিকিৎসাকাজে নিয়োজিত, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি-খুচরা ক্রয়, পর্যটন, লাশের সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে দেয়া হবে এই পাস। যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু কোনো ক্যাটাগরিতেই পড়েন না, তাদের অন্যান্য ক্যাটাগরিতে পাস দেয়ার বিষয়টি বিবেচনা করা হবে বলে পুলিশ সূত্র জানায়।

বিডিসংবাদ/এএইচএস