‘অভিষেক টেস্টে বাংলাদেশ দলের অফিশিয়াল ছবি নেই’

দেশের পক্ষে প্রথম অভিষেক টেস্টে সেঞ্চুরি করার পর আমিনুল ইসলামের ব্যাট উঁচিয়ে সৃষ্টিকর্তাকে স্মরণ। ফাইল ফটো।

বাংলাদেশ ক্রিকেট দল আগামীকাল শ্রীলঙ্কার কলম্বোতে শততম টেস্ট ম্যাচটি খেলতে মাঠে নামবে। ২০০০ সালের ১০ই নভেম্বর ঢাকার মাঠে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচটি খেলেছিল বাংলাদেশ। সেই অভিষেক টেস্ট দলের অধিনায়ক ছিলেন, নাইমুর রহমান দুর্জয়।

১৬ বছরেরও বেশী সময় আগের সেই অভিষেক টেস্ট ম্যাচটিতে খেলা ও অধিনায়কত্ব করার অভিজ্ঞতা কেমন ছিল?

সেদিনের স্মৃতিচারণ করতে গিয়ে বিবিসি বাংলাকে নাইমুর রহমান দুর্জয় বলছিলেন সেদিনটি তাদের মানসিক অবস্থা ছিল অনেকটাই আলাদা।

“খেলার প্রস্তুতিতো সবসময় থাকে। আমাদের মানসিক প্রস্তুতি ছিল ভিন্ন, মানসিক অবস্থাও ছিল অন্যরকম। ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট, সবার মধ্যে যেমন উত্তেজনা ছিল তেমনই টেনশনই ছিল।”

“আমাদের মধ্যে যে উত্তেজনা ছিল অফিশিয়ালি যে ডেব্যু ক্যাপ দেয়া হয় সেটা কিন্তু দেয়া হয়নি। আর আমাদের কিন্তু অভিষেক টেস্টের পুরো দলের একসঙ্গে কোনো অফিশিয়াল ছবিও কিন্তু নেই” – বলছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক নাইমুর রহমান দুর্জয় ।

ওই টেস্ট ম্যাচে টসে কে জিতেছে তা নিয়ে প্রথমে সংশয় তৈরি হলেও পরে ম্যাচ রেফারি বলে যে বাংলাদেশ টস জিতেছে। প্রথমে ব্যাট করে বাংলাদেশ।

প্রথম টেস্টে ভারতের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ৪০০ রান করেছিল বাংলাদেশের খেলোয়াড়েরা। প্রথম টেস্টেই সেঞ্চুরি করেছিলেন আমিনুল ইসলাম বুলবুল এবং হাবিবুল বাশারও করেছিলেন হাফ সেঞ্চুরি।

ওই টেস্টের প্রথম ইনিংসে ছয়টি উইকেটও নিয়েছিলেন নাইমুর রহমান দুর্জয়। এক কথায়- প্রথম ইনিংসে বাংলাদেশ দলের পারফরম্যান্স ছিল দারুণ।

রহমান বলছিলেন “আমাদের টার্গেট ছিল যার যার অবস্থানে থেকে যতটা ভালো সম্ভব খেলবো। চারশো রান সংগ্রহের কোন টার্গেট ছিল না। ভালো ব্যাটিং করে সম্মানজনক ইনিংসের টার্গেট ছিল।আর উইকেট নেয়ার বিষয়টা অনেকটা ভাগ্যের ওপরও নির্ভর করে মনে হয়।”

প্রথম ইনিংসে ভালো সংগ্রহ হলেও দ্বিতীয় ইনিংসে ভরাডুবি হয়েছিল বাংলাদেশ দলের। নাইমুর রহমান মনে করেন অনভিজ্ঞতার কারণে ওই ভরাডুবি হয়েছিল।

“লম্বা ইনিংস খেলার অভ্যাসটাতো আমাদের ছিল না।” সবকিছু মিলিয়ে ওই টেস্টের প্রতিটা মুহুর্তই নাইমুর রহমানের কাছে স্মরণীয়।

ভারতের বিপক্ষে অভিষেক টেস্টে হেরে গেলেও রহমান মনে করেন “প্রথম টেস্ট হিসেবে বাংলাদেশ দল খারাপ খেলেনি”।