চূড়ান্ত নামের তালিকা প্রকাশের দাবি বিএনপির

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে সার্চ কমিটি যাদের নাম সুপারিশ করবে তা জনসম্মুখে প্রকাশ করার আহ্বান জানিয়েছে বিএনপি।

সোমবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ আহ্বান জানান।

সার্চ কমিটির সদস্যদের উদ্দেশ করে রিজভী বলেন, শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে সৎ, দক্ষ, যোগ্য ও নিরপেক্ষ লোকদের নামের তালিকা করে তা জাতির সামনে প্রকাশ করুন।

তিনি বলেন, সার্চ কমিটির প্রস্তাবিত নামগুলো জনসম্মুখে প্রকাশ করতে হবে। তাহলে বোঝা যাবে তারা দলনিরপেক্ষভাবে কাজ করছে, নাকি ক্ষমতাসীনদের নির্দেশে কাজ করছে।

বিএনপির এই নেতা বলেন, সার্চ কমিটি দলনিরপেক্ষ, সাহসী, দক্ষ ও যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের নাম প্রস্তাব করবে জাতি এমনটাই প্রত্যাশা করে। সার্চ কমিটির সদস্যরা দলীয় সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে শাণিত বিবেক দিয়ে কাজ করবেন, যাতে জাতীয় স্বার্থই প্রাধান্য পায়।

‘দেশের জনগণ সার্চ কমিটির সদস্যদের প্রতি আস্থাহীন হন এমন কাজ তারা করবেন না,’ বলেন রিজভী।

সার্চ কমিটি নিয়ে জনগণ শংকিত এমন দাবি করে রিজভী আরো বলেন, আওয়ামী লীগের দলীয় মনোভাবাপন্ন লোকদের দিয়ে অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে। তারা দলীয় মতাদর্শের বাইরে গিয়ে ইসি গঠনে নিরপেক্ষ লোকদের নাম প্রস্তাব করবেন কি না, তা নিয়ে জনগণ যথেষ্ট শংকিত।