দেখেছ অস্ট্রেলিয়াকে কীভাবে হারায় পাকিস্তান : আফ্রিদি

অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ানডেতে ‘জয়’ নামক শব্দটাই ভুলে গিয়েছিল পাকিস্তান? জেতার দ্বারপ্রান্তে গিয়েও পরাজয়ের গ্লানি নিয়ে মাঠ ছাড়তো এশিয়ান পরাশক্তি। এর জন্য অবশ্য অনেক সমালোচনাই শুনতে হয়েছে তাদের। অস্ট্রেলিয়ান সাবেক ক্রিকেটাররা তো প্রায়ই এটা নিয়ে খোঁচাতো পাকিস্তানকে।

এক যুগ এভাবেই কেটে যায়। কেননা ২০০৫ সালের পর থেকে অস্ট্রেলিয়ার মাটিতে হারই সঙ্গী হয়েছে পাকিস্তানের। কখনো জিততে পারেনি। এসব নিয়ে অসি কিংবদন্তী ইয়ন চ্যাপেল বোধ হয় মাতামাতিটা একটু বেশিই করতেন। নইলে কি আর মেলবোর্নে অনুষ্ঠিত দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে পাকিস্তানের জয়ের পর ওই চ্যাপেলকে খোঁচান শহিদ আফ্রিদি?

অবিস্মরণীয় জয়ের পর টুইটারে পাকিস্তান দলকে অভিনন্দন জানান আফ্রিদি। আর চ্যাপেলকে খোঁচালেন এভাবে, ‘শাবাস পাকিস্তান! দুর্দান্ত ইনিংস খেলে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে হাফিজ। ধন্যবাদ তাকে। এছাড়া জুনায়েদ খান, শোয়েব মালিকও দুর্দান্ত পারফর্ম করেছে। ইয়ন চ্যাপেল- আপনি দেখেছেন; (আপনাদের মাটিতে) অস্ট্রেলিয়াকে কিভাবে হারায় পাকিস্তান?’

প্রসঙ্গত, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে ব্যাট করে ৪৮.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২২০ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ৪৭.৪ ওভার খেলে (১৪ বল হাতে রেখেই) জয়ের বন্দরে নোঙর ফেলে পাকিস্তান। সফরকারীদের পক্ষে সর্বোচ্চ ৭২ রান করেন ভারপ্রাপ্ত অধিনায়ক মোহাম্মদ হাফিজ। শোয়েব মালিক করেন ৪২* রান।

বল হাতে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন মোহাম্মদ আমির। দুটি করে উইকেট জমা পড়ে জুনায়েদ খান ও ইমাদ ওয়াসিমের পকেটে। হাসান আলী ও শোয়েব মালিক নেন একটি করে উইকেট। ম্যাচ সেরা নির্বাচিত হন মোহাম্মদ হাফিজ।