কলকাতার তাপমাত্রা এখন দিল্লির চেয়েও বেশি

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

ভয়ঙ্কর গরমে হাঁসফাঁস করছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য। কলকাতায় তাপমাত্রা ৪০ ডিগ্রি। সাধারণত পশ্চিমবঙ্গের গরমে আদ্রতা অনেক বেশি থাকে। কিন্তু এবার এই গরম ব্যতিক্রমী। অত্যন্ত শুকনো গরম। দক্ষিণবঙ্গের জেলাগুলোতে লু বা শুকনো গরম হাওয়া বইছে। মানুষ অসুস্থ হয়ে পড়ছেন।

এর মধ্যে পানাগড়ে তাপমাত্রা ৪২ ডিগ্রিতে গিয়ে পৌঁছেছে। পুরুলিয়া, বাঁকুড়া ও মেদিনীপুরের কিছু জায়গায় তাপমাত্রা ৪১ বা তার বেশি। আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় তাপমাত্রা আরো দুই ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে।

পরিস্থিতি এখন এমনই কলকাতার তাপমাত্রা এখন দিল্লির থেকে বেশি। দিল্লিতে তাপমাত্রা এখনো ৪০ ডিগ্রিতে পৌঁছায়নি। বরং কলকাতা এখন রাজস্থানের মরুশহর জয়সলমিরের সাথে পাল্লা দিচ্ছে। সেখানেও বৃহস্পতিবার তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি।

সাধারণ মানুষের চিন্তা হলো, এপ্রিলেই যদি এই অবস্থা হয়, তাহলে মে-জুন মাসে কী হবে? রাজ্য সরকার ইতিমধ্যে ঘোষণা করেছে, স্কুলে গরমের ছুটি এগিয়ে আনা হবে। সাধারণত ২৪ মে এই ছুটি হতো, এবার ২ মে থেকে তা শুরু হয়ে যাবে।

আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, আপাতত চার-পাঁচ দিন বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় তিন থেকে পাঁচ ডিগ্রি বেশি। উত্তরবঙ্গেও তাপমাত্রা বাড়ছে। মালদহে প্রায় ৪০, দুই দিনাজপুরে ৩৮ ডিগ্রি ছাড়িয়েছে তাপমাত্রা। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও কমছে।

আবহাওয়াবিদেরা বেলা ১২টার পর মানুষকে রাস্তায় বেরোতে মানা করেছেন। লু-এর হাত থেকে বাঁচতে বেশ কয়েকটি সতর্কতা নেয়ার কথাও বলা হয়েছে।
সূত্র : ডয়চে ভেলে

বিডিসংবাদ/এএইচএস