ফাইনালে হেরেও যেসব রেকর্ড স্পর্শ করলেন এমবাপ্পে

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

একপেশে একটা ফাইনালকে শেষ মুহূর্তে এসে ইতিহাসের সেরা ফাইনালে রূপ দিয়েছেন কিলিয়ান এমবাপ্পে। শুধু ফাইনাল নয়, ফ্রান্সকে ফাইনালে তুলে আনার মূল কারিগরও তিনি। এই বয়সেই যেই কীর্তি গড়ছেন তিনি, তাতে ইতিহাসের সেরাদের একজন হওয়ার দৌঁড়েও এমবাপ্পে এগিয়ে যাচ্ছেন ক্রমশ। আর কাতার বিশ্বকাপে সর্বোচ্চ গোল করে গোল্ডেন বুটটাও নিজের করে নিয়েছেন তিনি।

বিশ্বকাপ ফাইনালকে এমবাপ্পেময় বললেও ভুল হবে না। লিওনেল মেসির সাথে সমানতালে লড়াই করেছেন তিনি। মেসির সুখকর বিদায়ে একের পর এক বাধা হয়ে দাঁড়াচ্ছিলেন। আর এরই মাঝে দলের পক্ষে একাই দিয়ে ফেলেন তিন গোল, গড়ে ফেলেন হ্যাটট্রিক। বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক! চাট্টিখানি কথা নয়।

তবে হ্যাট্রিক করেও শিরোপা জেতা হয়নি এমবাপ্পের। সতীর্থদের ব্যর্থতায় শ্বাসরুদ্ধকর ফাইনালটা টাইব্রেকারে হেরে যেতে হয় ৪-২ গোলে।

এর আগে নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়েও সমাধা হয়নি যখন শিরোপার। খেলা শেষ হয় ৩-৩ সমতায়। শিরোপা ভাগ্য নির্ধারণ করতে খেলা গড়ায় পেনাল্টিতে। যেখানে এমবাপ্পে নিজে গোল পেলেও হেরে যায় তার দল।

শিরোপা জিততে না পারলেও ফাইনালের এই হ্যাটট্রিক এমবাপ্পেকে বেশ কিছু রেকর্ডের মালিক বানিয়েছে। যখন ২-০ গোলে এগিয়ে থেকে সহজ জয়ের স্বপ্ন দেখছিল আর্জেন্টিনা, তখন ৮০ তম মিনিটেই পেনাল্টি থেকে গোল করে ব্যবধান কমান এমবাপ্পে। এ গোলটি ছিল বিশ্বকাপে তার দশম গোল।

ফলে জার্ড মুলারকে টপকিয়ে এমবাপ্পে হয়ে যান বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে কম বয়সে ১০ বা তার অধিক গোল করা গোলদাতা। বিশ্বকাপে নিজের দশম গোলের সময় মুলারের বয়স ছিল ২৪ বছর, ২২৬ দিন। এমবাপ্পে এই মাইলফলক স্পর্শ করলেন ২৩ বছর, ৩৬৩ দিনে।

তাছাড়া ইতিহাসের দ্বিতীয় ফুটবলার হিসেবে বিশ্বকাপ ফাইনালে হ্যাট্রিক করার কীর্তি গড়েছেন কিলিয়ান এমবাপ্পে। তার আগে ফাইনালে হ্যাটট্রিক করার একমাত্র কীর্তির মালিক ছিলেন জিওফে হার্স্ট। ১৯৬৬ বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে জার্মানির বিপক্ষে এমন কীর্তি গড়েন তিনি।

এদিকে এই বিশ্বকাপে এম্বাপ্পের গোলসংখ্যা আটটি। ফলে ২০০২ বিশ্বকাপে রোনালদো নাজারিওর পর এই প্রথম বিশ্বকাপে যে কোনো আসরের সর্বোচ্চ গোল। তাছাড়া আট গোলের সাথে দু’টি এসিস্টও করেন এমবাপ্পে। সব মিলিয়ে এই বিশ্বকাপে ১০ গোলে অবদান রেখেছেন তিনি। সর্বশেষ ১৯৮৬ সালে দিয়োগো ম্যারাডানো এক বিশ্বকাপে এতগুলো গোলে কন্ট্রিবিউট করেছিলেন।

বিডিসংবাদ/এএইচএস