কাতার বিশ্বকাপ : মহাগুরুত্বপূর্ণ ৪ ম্যাচ আজ, বাঁচা-মরার লড়াই আর্জেন্টিনার

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

বিশ্বকাপের মহাগুরুত্বপূর্ণ চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে আজ। মাঠে নামবে আর্জেন্টিনা, ফ্রান্স, কাতার ও বিশ্বকাপে অঘটন ঘটানো সৌদি আরব। আজ হার-জিতের উপরই শেষ ১৬ নির্ভর করবে দলগুলোর। বিশেষ করে বাঁচা-মরার লড়াই আর্জেন্টিনার।

তিউনিসিয়া-অস্ট্রেলিয়া
দিনের প্রথম ম্যাচে কাতারের আল জানৌব স্টেডিয়ামে আজ মাঠে নামছে তিউনিসিয়া ও অস্ট্রেলিয়া। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে বিকেল ৪টায়।

এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে ডেনমার্কের সাথে গোলশূন্য ড্র করে পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে আছে তিউনিসিয়া। অন্যদিকে অস্ট্রেলিয়া প্রথম ম্যাচে মুখোমুখি হয় বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে। লিড নিয়েও শেষ পর্যন্ত অস্ট্রেলিয়াকে ওই ম্যাচ হারতে হয় ৪-১ গোলের বড় ব্যবধানে।

তিউনিসিয়া ও অস্ট্রেলিয়া তাদের ইতিহাসে মাত্র দু’বার মুখোমুখি হয়। ১৯৯৭ সালের অক্টোবরে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে দু’দল প্রথম মুখোমুখি হয়। অরেলিও ভিডমার, মার্ক ভিডুকা এবং ম্যাথিউ বিংলির গোলের সৌজন্যে ৩-০ ব্যবধানে জয় নিশ্চিত করে অস্ট্রেলিয়ানরা। এরপর ২০০৫ সালের জুন মাসে ফিফা কনফেডারেশন্স কাপে দু’দল আবারো মুখোমুখি হয়। ফ্রান্সিলিউডো ডস সান্তোসের জোড়া গোলে ২-০ ব্যবধানে জয় নিশ্চিত করে প্রতিশোধ গ্রহণ করে তিউনিসিয়া।

পোল্যান্ড-সৌদি আরব
সি গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে আজ মুখোমুখি হবে পোল্যান্ড ও সৌদি আরব। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে সন্ধ্যা ৭টায়। প্রথম ম্যাচে জয় না পাওয়া আর্জেন্টিনা সমর্থকরা সৌদি আরবেরই জয় চাইবেন! এই বিশ্বকাপে প্রথম ম্যাচে মেক্সিকো ড্র নিয়ে সন্তুষ্ট থাকলেও, জয় পেয়েছে সৌদি আরব। আর্জেন্টিনার মতো দলকে হারিয়ে দিয়েছে তারা।

দু’দল এখন পর্যন্ত চারবার মুখোমুখি হয়েছে, তবে সবগুলোই ছিল প্রীতি ম্যাচ। গ্রীন ফ্যালকন্সের বিরুদ্ধে শতভাগ জয়ের রেকর্ড আছে পোল্যান্ডের। এছাড়া, সৌদি আরবের বিপক্ষে সর্বশেষ তিনম্যাচের প্রতি ম্যাচেই দু’টি করে গোল করেছে পোলিশরা। দু’দল সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০০৬ সালে, পোল্যান্ড ম্যাচটি জিতেছিল ২-১ ব্যবধানে। এরপর অবশ্য দু’দলে অনেক পরিবর্তন এসেছে এবং আর্জেন্টিনার বিপক্ষে জয়ে উচ্ছ্বসিত সৌদি আরব পোল্যান্ডের বিপক্ষে তাদের প্রথম জয় নিশ্চিত করতে চাইবেই।

ফ্রান্স-ডেনমার্ক
কাতারের ৯৭৪ স্টেডিয়ামে আজ রাত ১০টায় মুখোমুখি হবে ফ্রান্স ও ডেনমার্ক। আজকের ম্যাচ জিতলেই পরের রাউন্ডে কোয়ালিফাই করবে বর্তমান চ্যাম্পিয়নরা। এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে ডেনমার্কের সাথে গোলশূন্য ড্র করে, বিপরীতে তিউনিসিয়াকে ৪-১ গোলে বিধ্বস্ত করে ফ্রান্স।

এর আগে ১৬ বার মুখোমুখি হয়েছে ফ্রান্স ও ডেনমার্ক। এরমধ্যে ৮টি ম্যাচেই জয়ে পেয়েছে দিদিয়ের দেশমের দল ফ্রান্স। ৬টি ম্যাচে ডেনমার্ক জিতেছে ও দু’টি ম্যাচ ড্র হয়েছে। তবে ২০২০-এর ইউরো ও নেশন্স লিগে হোম ও এওয়ে দুই ম্যাচেই পরাজয়ের তিক্ত স্বাদ পেতে হয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের। আর অনেকেই একারণেই ডেনমার্ককে মনে করছেন এবারের ডার্ক হর্স।

আর্জেন্টিনা-মেক্সিকো
ফিফা বিশ্বকাপ ফুটবলের সি গ্রুপের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে আজ রাতে মাঠে নামছে আর্জেন্টিনা ও মেক্সিকো। কাতারের লুসাইল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে রাত ১টায়। টুর্নামেন্টে টিকে থাকতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই আর্জেন্টিনার কাছে। যদি আজ পোল্যান্ড সৌদি আরবের বিপক্ষে জয়লাভ করে ও মেক্সিকো আর্জেন্টিনাকে পরাজিত করে, তাহলে এবারের মতো বিশ্বকাপ মিশন শেষ হয়ে যাবে আর্জেন্টিনার।

মেক্সিকোর বিপক্ষে আর্জেন্টিনার রেকর্ড বরাবরই ভালো। দুই দলের মধ্যে অনুষ্ঠিত হওয়া ৩৫টি ম্যাচের মধ্যে ১৬টিতে জয় পেয়েছে আর্জেন্টিনা। আলবিসেলেস্তেদের বিপক্ষে মেক্সিকো মাত্র পাঁচটি জয় পেয়েছে, বাকি ম্যাচগুলো ড্র হয়েছে। দু’দলের সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০১৯ সালে এবং আর্জেন্টিনা ম্যাচটি জিতেছিল ৪-০ এর বড় ব্যবধানে। লাউতারো মার্টিনেজ সেদিন হ্যাটট্রিক করেছিলেন।
বিডিসংবাদ/এএইচএস