শান্তি প্রক্রিয়ায় যেতে রাজী ক্যামেরুনের যুদ্ধরত দলগুলো

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

ক্যামেরুনে সংঘাতে ছয় হাজারেরও বেশি মানুষ নিহত হবার পর সেখানকার সরকার ও কিছু বিচ্ছিন্নতাবাদী দল, সঙ্কট সমাধানের লক্ষ্যে একটি প্রক্রিয়া শুরু করতে সম্মত হয়েছে। কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে কানাডার পররাষ্ট্রমন্ত্রী এম মেলানি জোলি বলেছেন, সংঘাতের একটি সামগ্রিক, শান্তিপূর্ণ ও রাজনৈতিক সমাধানে পৌঁছানোর উদ্দেশে, শান্তি প্রক্রিয়ায় অংশ গ্রহণের জন্য দলগুলোর করা চুক্তিকে কানাডা স্বাগত জানায়।

বিবৃতিতে বলা হয়েছে, কানাডা প্রক্রিয়াটিকে সহজতর করার জন্য একটি ম্যান্ডেট গ্রহণ করেছে এবং সংশ্লিষ্ট দলগুলোও আস্থা-অর্জনের নিমিত্তে কাজ শুরু করার লক্ষ্যে প্রযুক্তিগত কমিটি গঠন করতে সম্মত হয়েছে।

২০১৭ সালে শুরু হয় ওই সশস্ত্র সংঘাত। মধ্য আফ্রিকান দেশটির ফরাসি-ভাষী সংখ্যাগরিষ্ঠদের দ্বারা ক্যামেরুনের ইংরেজি-ভাষী সম্প্রদায়কে প্রান্তিকীকরণ করার ধারণা থেকে এই সংঘাতের শুরু।

তখন থেকে, বিচ্ছিন্নতাবাদী মিলিশিয়াদের দল দুটি ইংরেজি-ভাষী অঞ্চলে অ্যাম্বাজোনিয়া নামক একটি বিচ্ছিন্ন রাষ্ট্র গঠনের প্রয়াসে সরকারী সৈন্যদের সাথে লড়াই করে যাচ্ছে।

শনিবার, ক্যামেরুন সরকারের একজন মুখপাত্রের কাছে এ ব্যাপারে জানতে চাওয়া হলে, তাৎক্ষণিকভাবে তিনি কোনো মন্তব্য করেননি। অন্যদিকে, মন্তব্যের জন্য বিচ্ছিন্নতাবাদী দলগুলোর মুখপাত্রদের সাথেও যোগাযোগ করা সম্ভব হয়নি।
সূত্র : ভয়েস অফ আমেরিকা

বিডিসংবাদ/এএইচএস