আচমকা অবসরের ঘোষণা, বিদায়বেলা কেঁদে ফেললেন আজহার আলি

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

টেস্টে পাকিস্তান ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল ব্যাটার আজহার আলি অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। অবসরের ঘোষণা দিতে গিয়ে আবেগাপ্লুত হয়ে কেঁদে ফেলেন তিনি। এ সময় নির্বাচক, অধিনায়ক, সতীর্থ, ফিজিও, মিডিয়া, পরিবারকে ধন্যবাদ দেন সাবেক এই অধিনায়ক।

শুক্রবার সংবাদ সম্মেলনে আজহার নিজেই অবসরের কথা ঘোষণা করেন। তিনি পাকিস্তানের হয়ে ৯৬ টেস্টে ৭০৯৭ রান করেছেন।

শনিবার থেকে করাচিতে শুরু হওয়া ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচটিই হবে তার সাদা পোশাকের শেষ ম্যাচ।

ইউনুস খান (১০,০৯৯), জাভেদ মিয়াদাদ (৮,৮৩২), ইনজামাম উল হক (৮,৮২৯) ও মোহাম্মদ ইউসুফের (৭,৫৩০) পর পাকিস্তানের ৫ম সর্বোচ্চ টেস্ট রানের মালিক আজহার আলি।

২০১০ সালে ২৫ বছর বয়সে লর্ডসে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেক হয় আজহার আলির। ২য় ম্যাচেই ফিফটির দেখা পান আজহার। ৯৬ ম্যাচে সবমিলে ৩৫ ফিফটি ও ১৯ সেঞ্চুরি করেছেন তিনি।

৩৭ বছর বয়সী আজহার আলি একমাত্র পাকিস্তানি ব্যাটার যিনি পিংক বল টেস্টে ট্রিপল সেঞ্চুরি করেছেন। ২০১৬ সালে দুবাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরাজিত ৩০২ তার ক্যারিয়ার সেরা।

১২ বছরের বেশি ক্যারিয়ারে টেস্টে দুই ডাবল সেঞ্চুরি করেছেন আজহার আলি। ২০১৫ সালের মে মাসে ঢাকায় বাংলাদেশের বিপক্ষে ২২৬ রান করা আজহার মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে অপরাজিত ২০৫ রানের ইনিংস খেলেন।

অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে- সব দেশেই অন্তত একটি করে সেঞ্চুরি করেছেন আজহার। অস্ট্রেলিয়ার বিপক্ষে এক টেস্টেই দুই সেঞ্চুরি করেছিলেন।

২০১৬ থেকে ২০২০ পর্যন্ত পাকিস্তানকে ৯ টেস্টে নেতৃত্ব দেন আজহার আলি।

২০১৮ সালে ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন আজহার। ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিজয়ী দলের সদস্য ছিলেন আজহার। ব্যাট হাতে সেমি ফাইনাল, ফাইনালসহ মোট ৩ ফিফটি করেছিলেন তিনি।

আজহার আলির সফল ক্যারিয়ারের জন্য তাকে অভিনন্দন বার্তা দেন পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা।

বিডিসংবাদ/এএইচএস