ভারতের দৃষ্টি টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল, অস্ট্রেলিয়ার সিরিজ পরাজয় এড়ানো

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

আহমেদাবাদ, ৮ মার্চ ২০২৩ (বাসস/ওয়েবসাইট) : জিতলেই দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত, এমন সমীকরন নিয়ে আগামীকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের চতুর্থ ও শেষ ম্যাচ খেলতে নামছে স্বাগতিক ভারত। চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে থেকে শেষ টেস্ট খেলতে নামছে টিম ইন্ডিয়া।
সিরিজ জয়ের সাথে টানা দ্বিতীয়বারের মত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করার লক্ষ্য ভারতের। অন্যদিকে শেষ টেস্ট জিতে সিরিজ হার এড়াতে মরিয়া ইতোমধ্যে চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করা অস্ট্রেলিয়া। আগামীকাল আহমেদাবাদে বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে তৃতীয় টেস্ট।
অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দুই টেস্ট জিতে চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার পথ মসৃণ করেছিলো ভারত। তৃতীয় টেস্ট জিতলেই ফাইনালের টিকিট পেত টিম ইন্ডিয়া। কিন্তু ইন্দোরের ঐ টেস্টে অস্ট্রেলিয়ার কাছে ৯ উইকেটে হেরে যায় ভারত। এজন্য চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিতের জন্য শেষ টেস্টেও জয়ের সমীকরণ ভারতের সামনে।
৬৮ শতাংশ পয়েন্ট নিয়ে প্রথম দল হিসেবে চলমান বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। ফাইনালে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ হবার দৌঁড়ে আছে ভারত ও শ্রীলংকা। ভারতের আছে ৬০ শতাংশ পয়েন্ট ও শ্রীলংকার আছে ৫৩ শতাংশ পয়েন্ট।
অবশ্য শেষ টেস্টে অস্ট্রেলিয়ার কাছে হার ও ড্র করলেও ফাইনালে খেলার আশা থাকবে ভারতের। এজন্য তাকিয়ে থাকতে হবে কাল থেকে শুরু হওয়া নিউজিল্যান্ড-শ্রীলংকার টেস্টের দিকে। নিউজিল্যান্ডের কাছে দুই ম্যাচের টেস্ট সিরিজের যেকোন ১টিতে লংকানরা ড্র বা হারলেই ফাইনালে উঠবে ভারত।
তবে এমন সব সমীকরণে না তাকিয়ে শেষ টেস্টে অস্ট্রেলিয়াকে হারাতে চায় ভারত। দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় বলেন, ‘জিতলেই ফাইনাল, এটিই আমাদের সামনে সহজ সমীকরণ। এ লক্ষ্যে আমরা জয়ের জন্যই মাঠে নামবো। তৃতীয় টেস্টের ভুলগুলো শুধরে ম্যাচ ও সিরিজ জিততে চাই আমরা। একই সাথে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত হবে।’
প্রথম দুই টেস্টে যথাক্রমে- ইনিংস ও ১৩২ রানে এবং ৬ উইকেটে ম্যাচ হারে অস্ট্রেলিয়া। তৃতীয় টেস্টে দারুন জয় তুলে নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করে অসিরা। এই জয়ে এখন অনেক বেশি আত্মবিশ^াসী অস্ট্রেলিয়া। তৃতীয় টেস্টে ভারপ্রাপ্ত হিসেবে অসিদের নেতৃত্ব দেয়া স্টিভেন স্মিথ বলেন, ‘তৃতীয় টেস্ট জয়ের পর আমরা আত্মবিশ^াসী। শেষ টেস্ট জিতে সিরিজ হার এড়ানোই বড় চ্যালেঞ্জ আমাদের। দলের সবাই জয়ের জন্য মুখিয়ে আছে।’

বিডিসংবাদ/এএইচএস